মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ ইং, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ ইং, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ ইং

নাইজারে সন্ত্রাসী হামলায় ২০ গ্রামবাসী নিহত

নাইজারে সন্ত্রাসী হামলায় ২০ গ্রামবাসী নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক:
নাইজারের পশ্চিমাঞ্চলীয় টিলাবেরি অঞ্চলে এক দল সন্ত্রাসী মোটর বাইকযোগে হামলা চালিয়ে ২০ গ্রামবাসীকে হত্যা করেছে। রোববার দেশটির আঞ্চলিক গভর্ণর এএফপি’কে এ কথা জানায়।
আঞ্চলিক গভর্ণর টিডজানি ইবরাহিম কাতিয়েলা বলেন, রোববার স্থানীয় সময় বিকেল সারে ৫টায় ( গ্রিনীচ মান সময় ১৬৩০মি) একদল সসস্ত্র ডাকাত তিনটি গ্রামে হামলা চালায়।
তিনি জানান, ডাকাতরা সেখানকার দোকানগুলিতে লুটতরাজ চালায়। তারা খাদ্যশস্য ও গবাদি পশু লুট করে উত্তরে যাত্রা করে।
স্থানীয় এক সূত্র জানায়, ডাকাতরা গাদাবো, জীবানে কইরা জেনো ও জিবানে- টেগু এলাকায় হামলা চালায়। আনজুরু গ্রাম প্রশাসনিক ওই এলাকাগুলো নাইজারের পশ্চিমাঞ্চলীয় প্রধান শহর টিলাবেরি থেকে ৫০ কিলোমিটার দূরে এবং মালী সীমান্তের একশো কিলোমিটারের মধ্যে।
গত জানুয়ারি মাসে জিহাদিরা এ ধরনের হামলা চালালে নাইজার কর্তৃপক্ষ সেখানে দিনে ও রাতে মোটর বাইক যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করে। সরকার সম্প্রতি সেখানে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেছে। ২০১৭ সালেও অনুরূপ জরুরি অবস্থা জারি করা হয়েছিল।
সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ডিসেম্বরে সিনেগোদার হামলায় ১৭৪ সৈন্য মারা যায়, সেখানে ৮ জানুয়ারি হামলায় ৮৯ জন, ইনেটস এ ১০ ডিসেম্বর হামলায় ৭১ জন ও সানামে ২৪ ডিসেম্বর ১৪ জন নিহত হয়।
ইসলামী স্টেট তিনটি হামলা চালিয়েছে বলে দাবি করা হয়,এদিকে এএফপির নথি থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস গত সপ্তাহে সাহেলের জিহাদি দলগুলো করোনা ভাইরাস পরিস্থিতিকে ব্যবহার করে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছিলেন

মন্তব্য করুন

মন্তব্য